নিরপেক্ষতায় এগিয়ে আমরা...

সোমবার, নভেম্বর ২৯, ২০২১

সব শঙ্কা কেটে যাবে মাত্র ৩ রানের জয়ে

নিজস্ব প্রতিবেদক, যশোর ২১ অক্টোবর,২০২১

দুই ম্যাচ খেলে একটি জয় ও একটি হার। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো বাঘা বাঘা টিমকে নাকানি-চুবানি খাইয়ে শেষে কি না স্কটল্যান্ডের সঙ্গে হার! ব্যাটিং ব্যর্থতায় টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে আজ খাদের কিনারায় টিম বাংলাদেশ। তবে সব শঙ্কা কাটিয়ে নবীন পাপুয়া নিউ গিনির বিপক্ষে আজ মাঠে নামছে বাংলাদেশ। এ ম্যাচটিতে ৩ রানে জিতলেই সুপার টুয়েলভ নিশ্চিত করবে টাইগাররা।

প্রকৃতপক্ষে অনেকগুলো যদি কিন্তুর মধ্যে ঝুলে আছে বি গ্রুপের ভাগ্য। তিন ম্যাচের মধ্যে দুটো করে খেলা হয়ে গেছে সবারই। এখনও নিশ্চিত হয়নি কোন দুই দল যাচ্ছে পরের রাউন্ডে। নিজেদের খেলা ২ ম্যাচে দুটোতেই জয় স্কটল্যান্ডের। ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। এক জয়ে ২ পয়েন্ট নিয়ে রানরেটে এগিয়ে থেকে দ্বিতীয় অবস্থানে ওমান। বাংলাদেশ সমান ১ জয়ে আছে তিনে। ২ হারে পাপুয়া নিউ গিনির অবস্থান একদম তলানিতে।

এই গ্রুপে ঘটতে পারে অনেককিছু। গাণিতিকভাবে সুযোগ আছে পাপুয়া নিউ গিনিরও। সেক্ষেত্রে-বাংলাদেশকে ৪৫ রানে হারাতে হবে, স্কটল্যান্ডের বিপক্ষে একই ব্যবধানে হারতে হবে ওমানকে।

দুটি জয় নিয়ে সবার উপরে থাকা স্কটল্যান্ডের সম্ভাবনাই উজ্জ্বল। ওমানের বিপক্ষে জিতলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার টুয়েলভ-এ চলে যাবে তারা।

আর যদি ১৫০ এর উপর স্কোর করে ওমান এবং যদি স্কটল্যান্ড হারে আর বাংলাদেশ ৩ রানে জেতে, তাহলে নেট রান রেটে বাদ পড়বে এগিয়ে থাকা স্কটল্যান্ড। স্কটল্যান্ডের বিপক্ষে জিতলেই পরের ধাপে যাবে ওমান। হারলেও সুযোগ থাকবে তাদের।

যদি তারা ১০ রানে হারে, সেক্ষেত্রে বাংলাদেশকে হারতে হবে অন্তত ৮ রানে। পাপুয়া নিউ গিনির বিপক্ষে হারলেও সুযোগ থাকবে বাংলাদেশের। সেক্ষেত্রে স্কটল্যান্ডের বিপক্ষে হারতে হবে ওমানের। বাংলাদেশ ১০ রানে হারলে রান রেটে তাদের পেছনে পড়তে অন্তত ১৩ রানে হারতে হবে ওমানকে।

কিন্তু এত জটিলতায় যেতে চাইবে কেউই। সবাই চাইবে নিজেদের সেরাটা দিয়ে দলকে জেতাতে। আর বাংলাদেশ দল তো জয় ছাড়া কিছুই ভাবছে না। এক্ষেত্রে পিএনজিকে আজ হারিয়েই আজ সুপার টুয়েলভ নিশ্চিত করবে মাহমুদ উল্লাহ রিয়াদের দল-এটাই তাদের প্রত্যয়।

ওমানের আল আমেরাত স্টেডিয়ামে আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকাল ৪টায় মাঠে নামবে বাংলাদেশ।

তবে ম্যাচ ছাপিয়ে শঙ্কা একখানে রয়ে গেছে। বাংলাদেশের পাশাপাশি স্কটল্যান্ড জিতলে বাংলাদেশকে ‘বি’ গ্রুপের রানার্স-আপ হয়ে সুপার টুয়েলভে যেতে হবে। বুধবার হঠাৎ এ তথ্য জানিয়েছে আইসিসি। রানার্স-আপ হলে বাংলাদেশ দল যাবে সুপার টুয়েলভের গ্রুপ-১ এ। যেখানে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের মতো ক্রিকেট পরাশক্তিরা অবস্থান করছে আগে থেকেই।

tags

মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন

সব খবর