নিরপেক্ষতায় এগিয়ে আমরা...

শুক্রবার, সেপ্টেম্বর ১৭, ২০২১

গরম কাটতে আরও তিন দিন

নিজস্ব প্রতিবেদক, যশোর ৬ সেপ্টেম্বর,২০২০

বেশ গরম পড়েছে। অবস্থা এমন যে টেকা দায়। ঢাকায় আজ রোববার বেলা একটায় তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু গায়ে গরমটা লাগছিল যেন আরও বেশি। গরমের সঙ্গে গুমোট একটা ভাব। বৃষ্টির দেখা তো নেই। আবহাওয়া অধিদপ্তর বলছে, এ অবস্থা কয়েক দিনের মধ্যে কেটে যাবে।

আবহাওয়া অধিদপ্তর অবশ্য শুনিয়েছে আশার কথা। বলছে, এ অবস্থা কয়েক দিনের মধ্যে কেটে যাবে। আজ সকালে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আগামী তিন দিনের মধ্যে বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

তবে বৃষ্টিহীনতা সারা দেশে নয়, দেশের মধ্য ও দক্ষিণাঞ্চলে বেশি। উত্তর ও উত্তর–পূর্বাঞ্চলে বেশ ভালোই বৃষ্টি হয়েছে। গতকাল শনিবার সকাল থেকে আজ সকাল পর্যন্ত নীলফামারীর ডিমলা উপজেলায় ৭১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ২১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এই বৃষ্টির কারণে দেশের উত্তরাঞ্চলে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। দক্ষিণাঞ্চলে কমবে সামান্য। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি বেশি হতে পারে উত্তরাঞ্চলে। ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও খুলনা বিভাগে বৃষ্টি কম হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গরম পড়া ও বৃষ্টি কম হওয়ার কারণ সম্পর্কে আবহাওয়াবিদ আবদুল মান্নান প্রথম আলোকে বলেন, বাতাসে জলীয় বাষ্পের মাত্রা বেশি রয়েছে। এ জন্য গরম অনুভব হচ্ছে বেশি। এর সঙ্গে বৃষ্টি কম হচ্ছে ঢাকাসহ দেশের মধ্য ও দক্ষিণাঞ্চলে। এখন মৌসুমি বায়ুর সক্রিয়তা কম। তবে উত্তরাঞ্চলে বৃষ্টি হয়েছে। পরিস্থিতি দু–এক দিনের মধ্যে পরিবর্তন হতে পারে।

tags

মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন

সব খবর